কলকাতা ইডেন গার্ডেন্স স্টেডিয়ামের ইতিহাস

0 minutes, 0 seconds Read

ইডেন গার্ডেন স্টেডিয়াম হল ভারতের কলকাতায় অবস্থিত একটি ক্রিকেট স্টেডিয়াম। এটি বসার ক্ষমতার দিক থেকে ভারতের বৃহত্তম স্টেডিয়াম এবং বিশ্বের অন্যতম আইকনিক ক্রিকেট স্টেডিয়াম। এখানে কলকাতা ইডেন গার্ডেন স্টেডিয়ামের একটি সংক্ষিপ্ত ইতিহাস রয়েছে:

স্টেডিয়ামটি 1864 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রাথমিকভাবে ঘোড়দৌড়ের ট্র্যাক হিসাবে ব্যবহৃত হয়েছিল। সংলগ্ন ইডেন গার্ডেন পার্কের নামানুসারে এর নামকরণ করা হয় এবং পরে 1910 সালে এটিকে ক্রিকেট মাঠে রূপান্তরিত করা হয়। স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক ম্যাচটি ছিল 1934 সালে ভারত ও ইংল্যান্ডের মধ্যে একটি টেস্ট ম্যাচ।

বছরের পর বছর ধরে, ইডেন গার্ডেন অনেক স্মরণীয় ক্রিকেট ম্যাচ আয়োজন করেছে, যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে 1987 সালের বিশ্বকাপ ফাইনাল, ভারত ও শ্রীলঙ্কার মধ্যে 1996 সালের বিশ্বকাপ সেমিফাইনাল এবং ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যে 2016 সালের বিশ্বকাপ টি-টোয়েন্টি ফাইনাল।

স্টেডিয়ামটি কয়েক বছর ধরে বেশ কিছু সংস্কার ও আপগ্রেডের মধ্য দিয়ে গেছে, যার মধ্যে সাম্প্রতিকতমটি 2011 সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের আগে অনুষ্ঠিত হয়েছিল। নিরাপত্তার কারণে স্টেডিয়ামের ধারণক্ষমতা 100,000 থেকে কমিয়ে 66,000 করা হয়েছিল, কিন্তু এটি ভারতের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম হিসেবে রয়ে গেছে।

ইডেন গার্ডেন কলকাতা নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজির ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ম্যাচ সহ অনেক ঘরোয়া ক্রিকেট ম্যাচের স্থানও হয়েছে। স্টেডিয়ামটির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে এবং এটি ভারতীয় ক্রিকেট ভক্তদের জন্য একটি পবিত্র মাঠ হিসেবে বিবেচিত হয়।

ক্রিকেট ছাড়াও, ইডেন গার্ডেন্স অন্যান্য ক্রীড়া ইভেন্টের আয়োজন করেছে, যার মধ্যে রয়েছে ফুটবল ম্যাচ এবং এলটন জন, ব্রায়ান অ্যাডামস এবং রোলিং স্টোনসের মতো আন্তর্জাতিক শিল্পীদের কনসার্ট।

উপসংহারে, কলকাতা ইডেন গার্ডেন স্টেডিয়ামের একটি ক্রিকেট মাঠ হিসাবে একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে এবং এটি বিশ্বের সবচেয়ে আইকনিক এবং ঐতিহাসিক স্টেডিয়ামগুলির মধ্যে একটি। 66,000-এর বেশি ধারণক্ষমতা সহ, এটি ভারত এবং বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ ক্রিকেট ম্যাচগুলির আয়োজন করে চলেছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

× How can I help you? For advertisement contact here